করোনার 'ডেল্টাক্রন' ভ্যারিয়েন্ট, আক্রান্ত হবে সবাই

ওমিক্রন ও ডেল্টা ভ্যারিয়েন্টের ভয়াবহতা একটু কমতেই এবার করোনাভাইরাসের নতুন এক ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছে। নতুন এই ভ্যারিয়েন্টের নাম ডেল্টাক্রন। বৃটেনে প্রথম শনাক্ত হওয়া এই ভ্যারিয়েন্ট আরও বেশি সংক্রামক বলে দাবি বিশেষজ্ঞদের। 

গতকাল বুধবার (১৭ মার্চ) নটিংহাম পোস্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্ট সাধারণ পরীক্ষায় ধরা পড়ে না। এ কারণে এনিয়ে উদ্বেগের কারণ রয়েছে।

তবে ডেল্টাক্রন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন নয় বৃটিশ সরকার। এই ভ্যারিয়েন্ট নিয়ে পর্যালোচনা করা হবে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ, তিনি বলেন, আমরা ওমিক্রন দেখেছি। মোকাবিলা করেছি। এবং সেটা থেকে বেরিয়ে এসেছি। একইভাবে নতুন ভ্যারিয়েন্ট নিয়েও পর্যালোচনা করা হবে।

এদিকে বিশেষজ্ঞরা বলেন, ডেল্টাক্রন ভ্যারিয়েন্ট এখন পর্যন্ত ফ্রান্স ও সাইপ্রাসে শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এনিয়ে খবর জানাবে। নতুন এই ভ্যারিয়েন্টের কিছু উপসর্গও শনাক্ত করেছেন।

প্রতিবেদনে বলা হয়, ডেল্টাক্রনে আক্রান্ত হলে উচ্চ তাপমাত্রা অর্থাৎ রোগী তার বুক ও পিঠে তাপ বোধ করবে। প্রচুর কাশি হবে, দিনে এক থেকে তিন ঘন্টা কাশি থাকতে পারে। অন্য ভ্যারিয়েন্টগুলোর মতো গন্ধ ও স্বাদে পরিবর্তন আসবে। এছাড়া প্রচণ্ড মাথাব্যাথার উপসর্গও দেখা গেছে।

অপরদিকে বৃটেনের মহামারি বিশেষজ্ঞ অ্যাডাম এস্টারম্যান বলেছেন, এই ভ্যারিয়েন্ট কোভিডের আসল ভাইরাসের তুলনায় ৬গুন বেশি সংক্রামক। এটি এত সংক্রামক যে বিশ্বের সবাইই কোনো না কোনো পর্যায়ে গিয়ে এতে আক্রান্ত হবেন।

বৃটেন ও চীনে কোভিড সংক্রমণের উচ্চ হারের কারণ হিসেবে নতুন এই ভ্যারিয়েন্টই দায়ী বলেও ধারণা করছেন বিশেষজ্ঞরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //